আলোর বিচ্ছুরণ । প্রিজমের মাধ্যমে সাদা আলোর বিচ্ছুরণ ।

আলোর বিচ্ছুরণ :

সাদা আলো বা অন্য কোন মিশ্র আলো প্রিজমের মত কোন প্রতিসারক মাধ্যমের মধ্য দিয়ে প্রতিসরণের ফলে বিশ্লিষ্ট হয়ে বিভিন্ন বর্ণের আলোতে বিভক্ত হয়ে যায় । এই ঘটনাকে আলোকের বিচ্ছুরণ বলে ।

সাদা আলোকের বিচ্ছুরণ :

কোন সাদা আলোক রশ্মি কোন প্রিজমের প্রতিসারক তলে আপতিত হলে, সাদা আলোক রশ্মিটি সাতটি বিভিন্ন বর্ণের রশ্মিতে বিভক্ত হয়ে যায় । একটি সাদা আলোর রশ্মি ৭টি বিভিন্ন বর্ণের আলোক রশ্মির মিশ্রণ ।

এখন বিভিন্ন বর্ণের আলোক রশ্মির ক্ষেত্রে কাচের প্রতিসরাঙ্ক বিভিন্ন হয় । ফলে সাদা আলোক রশ্মিটি প্রিজমের প্রতিসারক তলে আপতিত হলে, ওর মধ্যেকার ৭টি বিভিন্ন রশ্মি প্রতিসরণের সময় বিভিন্ন কোনে চ্যুতি হয় । ফলে সাদা আলোক রশ্মিটি বিভিন্ন বর্ণে বিশ্লিষ্ট হয়ে যায় ।

প্রাকৃতিক দৃষ্টান্ত : রামধনু হল এমন একটি উদাহরণ । সূর্য্যরশ্মি বৃষ্টির জলের ফোঁটার মধ্যে দিয়ে প্রতিসরণের ফলে সাদা আলোর বিচ্ছুরণ হয় – ফলে রামধনুর সৃষ্টি হয় ।

মনে রাখবেন, রামধনু সর্বদা সূর্যের বিপরীত দিকের আকাশে দেখা যায় ।

পরীক্ষা :

উপরিউক্ত চিত্রটিতে, একটি প্রিজমের মাধ্যমে সাদা আলোর বিচ্ছুরণ দেখানো হয়েছে । এখানে সাদা আলোকরশ্মি H প্রিজমের AB তলে আপতিত হয়ে পরে, যখন আলোক রশ্মিগুচ্ছ প্রিজমের মধ্য দিয়ে প্রতিসৃত হয়ে প্রিজম থেকে নির্গত হয়ে সময় সত্যি বিভিন্ন বর্ণে বিভক্ত হয়ে গেছে ।

এখন এই নির্গত আলোক রশ্মিটিকে সাদা পর্দায় ফেললে দেখা যাচ্ছে যে পর্দায় সাতটি বিভিন্ন বর্ণযুক্ত একটি পটির সৃষ্টি হয়েছে । এই পটিটি উপর থেকে নিচে এই রকম –

১. লাল (Red)
২. কমলা (Orange)
৩. হলুদ (Yellow)
৪. সবুজ (Green)
৫. আকাশী নীল (Blue)
৬. নীল (Indigo)
৭. বেগুনী (Violet)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *