অশুদ্ধ বর্ণালী ও শুদ্ধ বর্ণালী কাকে বলে ? পার্থক্য আলোচনা

অশুদ্ধ বর্ণালী :

যে বর্ণালীতে একটি বর্ণের আলো অন্য বর্ণের আলোর উপর পড়ার জন্য প্রত্যেকটি বর্ণকে সুস্পষ্টরূপে দেখা যায় না, তাকে অশুদ্ধ বর্ণালী বলে ।

শুদ্ধ বর্ণালী :

যে বর্ণালীতে সাদা আলোর সাতটি বর্ণ পৃথক স্থান দখল করে এবং একটি বর্ণের আলোর সাথে  অন্য বর্ণের আলোক রশ্মি মিশে থাকে না, তাকে শুদ্ধ বর্ণালী বলে ।

শুদ্ধ বর্ণালী ও অশুদ্ধ বর্ণালীর পার্থক্য

শুদ্ধ বর্ণালী অশুদ্ধ বর্ণালী
শুদ্ধ বর্ণালীতে সাতটি বিভিন্ন বর্ণ পৃথক পৃথক ভাবে পর্দার উপর পরে । অশুদ্ধ বর্ণালীতে সাতটি বিভিন্ন বর্ণ পৃথক পৃথক ভাবে পর্দায় পরে না, একটি বর্ণের উপর ওপর বর্ণ পরে।
সাতটি বিভিন্ন বর্ণ পর্দায় খুব স্পষ্টভাবে দেখা যায় । বিভিন্ন বর্ণগুলি পর্দায় অস্পষ্টভাবে দেখা যায় ।
সাদা রশ্মির মধ্যস্ত মৌলিক বর্ণগুলি ক্রম অনুযায়ী পর পর অবস্থান করে । মৌলিক বর্ণগুলি ক্রম অনুযায়ী পর পর সজ্জিত থাকে না ।
 

অশুদ্ধ বর্ণালী গঠন (Production of Impure spectrum)

 
সাদা আলোক রশ্মি P -এর মধ্যে দিয়ে এসে প্রিজমের AB তলে আপতিত হয়ে প্রিজমের মধ্য দিয়ে প্রতিসৃত হয় ।PE রশ্মিটি প্রিজমের মধ্য দিয়ে প্রতিসৃত হয়ে পর্দায় R1V1 বর্ণালী গঠন করে । PF রশ্মিটি প্রিজমে প্রতিসৃত হয়ে পর্দায় R2V2 বর্ণালী গঠন করেছে । মাঝের রশ্মিগুলির বর্ণালী এগুলির মাঝে থাকবে ; ফলে একে অন্যের উপর পরে অশুদ্ধ বর্ণালী গঠন করে ।

impure spectrum

শুদ্ধ বর্ণালী গঠন (Production of Pure Spectrum)

সূক্ষ্ম রেখা ছিদ্র বিশিষ্ট (O) একটি লম্বা স্লিট S1 -এর পিছনে সাদা আলোক উৎস রাখা থাকে ।

ছিদ্র O -এর মধ্য দিয়ে নির্গত অপসারী সাদা আলোক রশ্মিগুচ্ছকে একটি উত্তল লেন্স L1 -এর উপর আপতিত করা হল ।

O ছিদ্রটি L1 লেন্সের ফোকাস তলে অবস্থিত ।

সুতরাং রশ্মিগুলি লেন্স প্রতিসৃত হয়ে সমান্তরাল রশ্মিগুচ্ছরূপে লেন্স থেকে নির্গত হবে এবং প্রিজম ABC -এর AB  প্রতিসারক তলে সকলে একই কোন আপতিত হবে ।

প্রতিসারক তলে রশ্মিগুলির মাপতন কোন সমান হওয়ার জন্য প্রিজম থেকে নির্গত হওয়ার পর বিভিন্ন বর্ণের রাশ্মিগুলি বিচ্ছুরণের জন্য বিভিন্ন ভাবে বা বাকলেও, একই বর্ণের রশ্মিগুলি সমান্তরাল থাকবে । ফলে সমস্ত লাল বর্ণের রশ্মিগুলি সমান্তরাল হয়ে দ্বিতীয় উত্তল লেন্স L2-এর উপর পড়বে ।

অন্যান্ন বর্ণের রশ্মিগুলিও পৃথক পৃথক ভাবে সমান্তরাল হয়ে দ্বিতীয় লেন্স L2-এর উপর পড়বে ।

এই বিভিন্ন বর্ণের সমান্তরাল রশ্মিগুলি উত্তল লেন্স L2 দ্বারা প্রতিসৃত হয়ে ফোকাস দলের উপর পাশাপাশি কিন্তু ভিন্ন ভিন্ন জায়গায় মিলিত হবে ।

ফলে L2 লেন্সের ফোকাস তলে একটি সাদা পর্দা S রাখলে বিশুদ্ধ বর্ণালীর সৃষ্টি হবে ।

pure spectrum

আরো পড়ুন : বর্ণালী (Spectrum) কাকে বলে ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *